প্রতিপক্ষ বিশ্লেষণঃ শাখতার দোনেতস্ক

জাতীয় দলের খেলার বিরতির পর রিয়াল মাদ্রিদ আবারো ফিরছে মাঠে। এবার তারা মাঠে নামবে গত মৌসুমে আমাদের গলায় কাঁটার মতো আঘাত হানা শাখতার দোনেতস্কের সাথে। গত বছরে ঠিক এই ম্যাচের পর জিদানকে শূলে চড়িয়েছিল স্প্যানিশ মিডিয়া। ঠিক এই ম্যাচের পরই আমাদের একজন নরওয়েজিয়ান খেলোয়াড় তার মনের ভেতরে ইংলিশ একটি ক্লাবের প্রতি ভালোবাসার অনুভূতি টের পেয়েছিলেন।

শেষ তিন ম্যাচে শাখতার আমাদের খুবই মাথাব্যথা দিয়েছে। গত মৌসুমের গ্রুপ পর্বের দুই ম্যাচেই আমরা হেরেছিলাম তাদের বিরুদ্ধে। তার আগের ম্যাচে আমরা তাদের মুখোমুখি হয়েছিলাম ২০১৫ সালে। ২০১৫ সালেও তাদের বিরুদ্ধে আমরা খুবই কাছাকাছি ব্যবধানে ৪-৩ গোলে ম্যাচটি জিতেছিলাম কিয়েভে। শাখতার সব মিলিয়ে শেষ ৩ ম্যাচে আমাদের বিরুদ্ধে অন্তত ২ গোল দিয়েছে প্রতি ম্যাচেই।

ম্যাচ পূর্ববর্তী অবস্থা:
অদূর অতীত শাখতারের পক্ষে কথা বললেও এই মৌসুমে তারা চ্যাম্পিয়নস লীগে অন্যধরনের ফর্মে আছে। তারা চ্যাম্পিয়নস লীগে আগের দুই ম্যাচেই গোল করতে ব্যর্থ হয়েছে। দুই ম্যাচে ১ হার এবং ১ ড্র নিয়ে তারা রয়েছে গ্রুপের তলানিতে। তারা দুই ম্যাচে গোল হজম করেছে দুটি।

কিন্তু তাদের ঘরোয়া ফর্ম ঠিক উলটো কথা বলে। তারা ঘরোয়া লীগে ১১ ম্যাচে ২৯ গোল করেছে। সেই তুলনায় রিয়াল মাদ্রিদ লীগে ৮ ম্যাচে করেছে ২২ গোল। কিন্তু শাখতার লীগে গোল খেয়েছে মাত্র ৬ টি।
শাখতার শেরিফের সাথে ২-০ গোলে হারার পর ৬ ম্যাচে ৪ টি ম্যাচ জিতেছে এবং তারা একটি ম্যাচও হারেনি।

প্রতিপক্ষের শক্তি:
শাখতারের ঘরোয়া লীগে এতো কম পরিমাণ গোল খাওয়ার পেছনে সবচেয়ে বড় কারণ তাদের এরিয়েল সাকসেস। তারা ৬১ শতাংশ এরিয়েল ডুয়েল জিতেছে এই মৌসুমে সেই তুলনায় রিয়াল মাদ্রিদের এরিয়েল ডুয়েল জেতার পরিমাণ মাত্র ৪৮ শতাংশ।

তারা ড্রিবলিং করার ক্ষেত্রেও অনেক ভালো। গত মৌসুমে তারা আমাদের ডিফেন্সকে কিছু বলপায়ে অসাধারণ দৌড় দিয়ে বোকা বানিয়ে দিয়েছিল। এই মৌসুমেও তারা প্রতি ম্যাচে ১.৬ ড্রিবল গড় করছে যেটা আমাদের থেকে ভালো।

মাদ্রিদের করনীয়:
শাখতার রিয়াল মাদ্রিদের সাথে কাউন্টার এট্যাকে খেলার চেষ্টা করবে। দ্রুত ব্রেক করে মাদ্রিদকে গোল দেয়ার চেষ্টা করবে তারা। এখন পর্যন্ত আমরা যা দেখেছি রিয়াল মাদ্রিদ কাউন্টার এট্যাকের সময় খুবই ভুগেছে। আনচেলত্তির দল এখনো ডিফেন্সিভভাবে নিজেদের ব্যালেন্সটা খুঁজে পায়নি। আজকে কিয়েভে আমাদের জিততে হলে তাদের কাউন্টার এট্যাকগুলো ঠেকাতে হবে। আর শাখতার যদি তাদের নিজেদের মতো পজেশনাল ফুটবল খেলতে চায় তাহলে সেক্ষেত্রে তাদের প্রেশার শুষে নিয়ে দ্রুত কাউন্টার করায় চেষ্টা করতে হবে। ভিনিশিয়াস হতে পারেন আমাদের সবচেয়ে বড় উত্তর সেক্ষেত্রে।

যাদের দিকে নজর থাকবে:
শাখতারের প্রধান স্ট্রাইকার ফার্নান্দো গত মাসে ফিরেছেন দলে। তিনি গত মাসে ফিরেই ২ গোল দিয়েছেন ঘরোয়া লীগে। তিনি রিয়াল মাদ্রিদের জন্য বড় মাথাব্যথার কারণ হতে পারেন।

শাখতারের সাম্প্রতিক ফর্ম, রিয়াল মাদ্রিদের সাথে সাম্প্রতিক অতীত এবং রিয়াল মাদ্রিদের সাম্প্রতিক ফর্ম বিবেচনায় আজ কিয়েভ হয়ে যেতে পারে অজেয় এক দুর্গ।

You May Also Like