শ্রেষ্ঠত্ব তর্কাতীত, ব্যালন ডি অরটাই বরং অতিরিক্ত

“বুর্জোয়া” শব্দটার উচ্চারণ শুনলেই বুঝে যাওয়ার কথা এটা ফরাসী শব্দ। bourgeoisie এর আসল অর্থ যদিও উচ্চ মধ্যবিত্ত, কিন্তু কালের বিবর্তনে এই শব্দটা বললে নাক উঁচু, নিজের মতামতকে সবচেয়ে দামী মনে করা একটা শ্রেনির চেহারা চোখের সামনে ভেসে ওঠে। ব্যালন ডি অর শব্দটাও ফরাসীই। এর অর্থ একদম সোজা সাপটা। Golden Ball কিংবা সোনার গোলক। এই দুই ফরাসী শব্দের মধ্যে যোগসূত্র খুজতে হলে আপনাকে জানতে হবে ব্যালন ডি অর অরের নির্বাচন কীভাবে হয়। 

প্রথমত ৩০ জনের তালিকা। এটা নির্বাচনে জনমানুষের কোন ধরনের হাত নেই। ফরাসী সাপ্তাহিক “French football” এর “বিশেষজ্ঞ” সম্পাদকের একটি দল নিজেদের পছন্দমত একটি তালিকা তৈরি করে ফেলেন। তারপর সেই তালিকার ওপর হয় ভোট। এই ভোটে FIFA Ballon D’Or নাম থাকাকালীন জাতীয় দলের অধিনায়ক এবং কোচেরা ভোট দিতে পারতেন। কিন্তু এখন আগের মত ভোট দেন “France Football” এর নির্বাচিত একদল সাংবাদিক ই। এদের পরিচয় ও গোপন থেকে যায়।

এখন কিসের উপরে তারা ভোট দিতে পারেন?
১। প্রথমত পারফরমেন্স। গত মৌসুম জুড়ে কে কেমন পারফর্ম করেছেন।

২। খেলোয়াড়ের ব্যবহার ও স্পোর্টসম্যানশীপ।

৩। খেলোয়াড়ের ক্যারিয়ার নিয়ে মতামত।

 

এই তিনটি বিষয়ের উপরে ভোট দিয়ে গত এক মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচন করার প্রক্রিয়াটা যে কিছুটা একপেশে হতে পারে, সেটার গল্পটাও এই দুই আর তিন নাম্বার শর্তের মধ্যেই লুকানো। কিংবা একদল বুর্জোয়া সাংবাদিক যাদেরকে আপনি ঠিকমত চেনেন ও না, তারা যে তাদের মতামতে আপনার চ্যাম্পিয়নকে দাবিয়ে দিতে পারেন সেটাও ঠিক করে দিতে পারে ২ এবং ৩ নাম্বার ঘরটিই। তাই ব্যালন ডি অরের সাথে সকলের চোখে সেরা খেলোয়াড়কে পুরষ্কার দেয়া হয় বিষয়টা যেমন তা নয়, সেরকম একটি মৌসুমে ভাল খেললে তাতে বুর্জোয়া নির্বাচকেরা তাদের একপেশে পক্ষপাতিত্বমূলক মতামত আপনার ওপর চাপিয়ে দেবেন না এটার নিশ্চয়তাও ব্যালন ডি অরের নির্বাচন প্রক্রিয়ায় একেবারেই নেই।

গত মৌসুমে করিম বেনজেমা ২০২১-২২ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ৪৬ ম্যাচে করেছেন ৪৪ গোল। সাথে তার বাড়িয়ে দেয়া বল থেকে দল গোল পেয়েছে আরো ১৫ বার। দলের জন্য প্রতি ৬৬ মিনিটে কমপক্ষে একটি গোল করতে ভূমিকা রেখেছেন। এ তো গেল ব্যাক্তিগত হিসাব। দলের হয়ে এক কোপা ডেল রে বাদে জিতেছেন সবগুলো ট্রফি। পরিসংখ্যানের বোকা সংখ্যার জগতে বিচরণ শেষ করে “খেলা দেখেছেন কী আদৌ?” তর্কে যদি যেতে চান সেখানে বেনজেমা আরো অনেক বেশি উজ্জ্বল। চ্যাম্পিয়ন্স লীগে দু’টি হ্যাটট্রিক। পি এস জি আর চেলসির বিপক্ষে সেই দু’টি হ্যাটট্রিক শুধু তিনটি গোল নয়, রীতিমত পাহাড় ঠেলার গল্প। প্রতিবার দলের জন্য ঠিক যখন দরকার হয়েছে জ্বলে উঠেছেন। সেমিফাইনালে সিটির বিপক্ষে পানেনকা পেনাল্টি কিংবা গত সপ্তাহের এল ক্লাসিকোতে গোল- রিয়াল মাদ্রিদের জন্য করিম বেনজেমা অনেক বড় বড় নামের চেয়েও যে আসলে কত বড় এটা বুঝতে খুব বেশি ফুটবল ও বুঝতে হয় না। তার স্বীকৃতি হিসাবেই ইউরোপের সেরা খেলোয়াড়ের পুরষ্কার UEFA Player of the Year জিতেছেন। সব ঠিক থাকলে FIFA The best জিততেও কোন সমস্যা হবার তার কারণ নেই। তাই বেনজেমাই যে বিশ্বের সেরা খেলোয়াড় এর স্বীকৃতি হিসাবে তার ব্যালন ডি অর জেতা অত্যাবশ্যক ছিল না। এটা কেবলই তার অসামান্য অর্জনে একটা অতিরিক্ত পালক। এটাকে আমি একটি আনুষ্ঠানিকতার বেশি মানতে একেবারেই নারাজ।

ব্যালন ডি অরের ঠিক আগে আগে ফ্রান্স ফুটবলের প্রেসিডেন্ট বলে বসলেন “রিয়াল মাদ্রিদ জানে কীভাবে মৌসুম চালালে তাদের খেলোয়াড় ব্যালন ডি অর জিতবে। ফ্লোরেন্তিনো যা করেন জেনে বুঝেই করেন।” পেশাদার ফুটবলের সফলতম দলের একটি হিসাবে ফুটবলকে রিয়াল মাদ্রিদ দলগত খেলার বাইরে আর কিছু হিসাবে দেখে, এরকম ধারণাটি শুধু যে ভুল তাই নয়, রীতিমত অপমানজনক। 

This is how the 2021 Ballon d'Or unfolded live | Marca
ছবিঃ MARCA

আধুনিক ফুটবল স্যার গর্ডন ব্যাংক্স বা আলফ্রেডো ডি স্টেফানোর মত চ্যাম্পিয়ন উপহার দিলেও তাদেরকে আমরা নাও চিনতে পারি। মিউনিখ ট্রাজেডির মত এখন রিয়াল মাদ্রিদ তাদের সেরা দুই খেলোয়াড়কে হয়তো কাউকে দিয়ে দিতে চাইতেও পারবেনা। পেশাদারিত্বের এই যুগে সবই মার্কেটিং, সবই ক্যাম্পেইনের জোরে করে ফেলা যায়। চাইলে আপনি এই যুগে মহাদেশীয় টুর্নামেন্ট যেটা চার বছরে একবার হবার কথা সেটাকে দশ বছরে ছয়বার করে ফেলতে পারেন, কনফেডারেশান্স কাপের মত জনপ্রিয় টুর্নামেন্টকে মেরে ফেলতে পারেন, নেশন্স লীগের মত প্রীতিম্যাচগুলোকে জোড়া দিয়ে টুর্নামেন্ট ও বানিয়ে ফেলতে পারেন, সুপারলীগের বিরোধীতা করে চ্যাম্পিয়ন্স লীগের ফরম্যাটকেই এমনভাবে নাড়িয়ে দিতে পারেন যেন সেটাকে আর চেনাই না যায়। এসব করেও মন না ভরলে বিশ্বকাপটাকে পেশাদার মৌসুমের মাঝে এনে পুরো মৌসুম এবং বিশ্বকাপ দুটোকেই বরবাদ করে দিতে পারেন। এগুলোর কিছুতেই দর্শক বা খেলোয়াড়দের মতামত নেবার দরকার হয় না। অন্ধকারে থাকা বুর্জোয়ারা ঠিক করে দিতে পারেন আপনি কীভাবে ফুটবল দেখবেন বা কীভাবে তাদের পকেটে দেখার বিনিময়ে আরো টাকা ঢেলে দেবেন। ফরাসী ফুটবলে জীবাশ্ন জ্বালানীর অর্থের এখন এমনই দাপট, তাদের লীগ সহ পুরো ফুটবলীয় প্রক্রিয়ায় এখন এতই রাষ্ট্রীয় কূটনীতির প্রভাব যে, অতীত ঐতিহ্যের পরাকাষ্ঠা থেকে ফ্রান্স ফুটবল দুনিয়ার সেরা বিচার বিশ্লেষন উপহার দেয়- এই চিন্তাধারা থেকে বের হয়ে আসার সময়টা অনেক আগেই হয়ে গেছে।

এরপর ও করিম বেনজেমার ব্যালন ডি অর উদযাপন করতেই পারেন। করতে পারেন এজন্য যে খেলোয়াড় করিম জাতীয় দল ও ক্লাবের হয়ে দলের শ্রেষ্ঠ খেলোয়াড় ছিলেন প্রতি মুহুর্তে, এজন্য যে তিনি ১০ বছর ধরে অন্যদের সেরা হতে সাহায্য করেছেন, কঠিন সময় পার করেছেন এবং মানুষের নিন্দা, ঘৃণা পার করে আজ নিজের জন্য পেয়েছেন অর্জিত এবং প্রাপ্য সম্মান। জিদানের হাত থেকে পুরষ্কার নিয়ে জিদানকে সঠিক প্রমাণ করেছেন এবং রিয়াল মাদ্রিদের পালকে যোগ করেছেন আরো সাফল্যের রং। 

May be an image of text

বেনজেমার জন্য আপনি খুশী হবেন তার অসামান্য অর্জনের জন্য, তার ধৈর্য্য ও অধ্যবসায়ের জন্য। কিন্তু ব্যালন ডি অর কি আসলেই ব্রাহ্মণ্যের তীলক? 2014-15 মৌসুমে দলের সবচেয়ে বড় সমর্থক বেনজেমার স্মৃতিচারণ। ছবিঃ GOAL

 

কিন্তু মনে রাখুন, মৌসুম চলা সত্ত্বেও পুরষ্কারটাই গিলে ফেলা, নিজেদের পছন্দের খেলোয়াড়কে এক ট্রফির বিনিময়ে পুরষ্কার দিয়ে দেয়া, ভিনিসিয়াসকে আট নাম্বারে ফেলে দেয়া, কিংবা গোজামিল গ্রহনযোগ্য হবেনা বুঝতে পেরে “সেরা স্ট্রাইকার” নামে পুরষ্কার চালু করা আর মৌসুমের ফলাফলের সাথে অসম্পর্কিত “সেরা ক্লাবের” পুরষ্কার বানানো একদল ফরাসী বুর্জোয়ারা সিদ্ধান্ত দিচ্ছেন বলে বেনজেমা সেরা হচ্ছেন বিষয়টা এমন নয়। বেনজেমা বরং গত মৌসুমের ও সেরা খেলোয়াড়ই ছিলেন। ব্যালন ডি অরের পক্ষপাতিত্বে চারের বেশি নিজেকে দেখতে পারেননি তিনি। 

বরং এটার জন্য এই ব্যালন ডি অর গুরুত্বপূর্ণ যে, বেনজেমা এতটাই ভাল খেলেছেন যে পক্ষপাতদূষ্ট, নাক উচু এবং হাস্যকর বিচারবুদ্ধির একদল বুর্জোয়াও বেনজেমার শ্রেষ্ঠত্বকে প্রশ্ন করতে পারেনি।

করিম মোস্তফা বেনজেমা, বিশ্বের সেরা হিসাবে এতটাই তর্কাতীত।

_______________
আসিফ হাসান জিসান
মাদ্রিদ বেতার সম্পাদক ডেস্ক,
টুসান, এরিজোনা, মার্কিন যুক্তরাষ্ট্র।

You May Also Like