আলফ্রেডো ডি স্টেফানো: দরিদ্র কৃষকপুত্র থেকে ইতিহাসের অন্যতম সেরা হয়ে ওঠার গল্প

আলফ্রেডো ডি স্টেফানো এই মহাকাব্যের শুরুটা হয় ৪ জুলাই ১৯২৬ সালে, আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সের পাশের মফস্বল এলাকা ব্যারাকাসের এক কৃষক পরিবার থেকে। ছোটবেলা থেকে অসাধারণ প্রতিভাধর স্টেফানোর ফুটবলে হাতে খড়ি হয় স্থানীয় ক্লাব Unidos y Venceremos এ। এসময় তার অসাধারণ ফুটবলীয় ক্যারিশমা দেখিয়ে সকলের নজরে আসেন। স্টেফানোর বাবা রিভার প্লেটের তৎকালীন সময়ে ডিফেন্ডার হওয়ার দরুন ১৯৪৪ সালে রিভার প্লেটে ট্রায়াল দিতে নিয়ে আসেন এবং রিভার প্লেটের বি টিমে সিলেক্ট হয়ে যান। এর পরের বছর রিভার প্লেটের ইচ্ছাতেই হুরাকান এ লোনে চলে যান।  লোনে থাকা অবস্থায় ভালো পারফরম্যান্স করায় আবার রিভার প্লেটে ব্যাক করেন এবং ১৯৪৭-১৯৪৯ সালের মধ্যে  ৬৬ টি ম্যাচে ৪৯ গোল এর পাশাপাশি প্রায়  সম্ভাব্য সকল ট্রফি জয় করেন। এরপর ক্লাবের আর্থিক সমস্যার কারণে ১৯৪৯ সালে কলম্বিয়ার ক্লাব  মিলোনারিওস এ যোগদেন এবং ১৯৫৪ সালের মধ্যে ৩ বার  চ্যাম্পিয়নশিপ জিতেন।
স্পেনে আগমন: রিয়াল মাদ্রিদ অধ্যায়ের শুরুটা হয় কিছুটা অপ্রত্যাশিতভাবেই। রিয়ালের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ফ্রেন্ডলি ম্যাচে স্টেফানো মাদ্রিদ ডন সান্তিয়াগো বার্নাব্যুর নজরে আসেন। সেদিন থেকে সান্তিয়াগো বার্নাব্যুর ট্রান্সফার লিস্টে চলে আসেন স্টেফানো। কিন্তু এর মাঝে বিপত্তি বাধে রিভার প্লেটের সাথে বার্সেলোনার কন্ট্রাক্ট। এদিকে  রিভার প্লেটের সাথে আলোচনা করে, স্টেফানোর তৎকালীন ক্লাব মিলোনারিওস ( যদিও এখানে লোনে ছিল) এর সাথে রিয়াল মাদ্রিদ ও ডিল প্রায় কনফার্ম করে ফেলে। তখন বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এর দু’পক্ষের ঝামেলার কারণে রয়াল  স্পেন ফুটবল ফেডারেশন এর হস্তক্ষেপে প্রথমে বার্সা তে চলে গেলেও তৎকালীন বার্সা ক্লাব প্রেসিডেন্টের পদত্যাগের পাশাপাশি বিভিন্ন ঝামেলার সৃষ্টি হয় এবং রিয়াল মাদ্রিদ এর লোভনীয় প্রস্তাবের কারণে ডিল ফাইনাল করে বার্সা বোর্ড।  এদিকে স্টেফানো আসার পরে ধুঁকতে থাকা রিয়াল মাদ্রিদ যেন পথের দিশা খুঁজে পায়। প্রায় ২১ বছর পর ১৯৫৩-১৯৫৪ সালে রিয়াল মাদ্রিদকে লীগ জেতান। এরপরের একচ্ছত্র আধিপত্যের বিষয়টা কারো অজানা নয়।  ১৯৫৩-১৯৬৪ এই ১১ মৌসুমে ২৮২ ম্যাচে ২১৬ গোলের পাশাপাশি  ৮ টি লীগ শিরোপা সহ টানা ৫ বার জিতে নেন ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব তথ্য বহুল আরাধ্য চ্যাম্পিয়নস লিগ। অসাধারণ স্পিড, চোখ ধাঁধানো ড্রিবলিং, নিখুঁত পাসিং, ঝড়ো গতির লং শট  কিংবা দারুন পজিশনিং সেন্স  এই সবকিছুর  মিশেলে অনবদ্য ছিলেন  আলফ্রেডো ডি স্টেফানো। তাই ফুটবলের  এই অল ইন অন আইটেম বা কমপ্লিট প্যাকেজ কে তর্কাতীত ভাবে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করা হয়।
খেলোয়াড়ী জীবনে অর্জনসমূহ:
Matches: 396
Goals: 308
1x Super Ballon D’or
2x Ballon D’or
5x La Liga Top Scorer
2x European club Top Scorer
2x Latin Cups
5x European Cup
8x Laliga
1x Spanish Cup
1x Intercontinental Cup
এর পাশাপাশি  ম্যানেজার হিসেবে রিয়াল মাদ্রিদ, বোকা জুনিয়রস, স্পোর্টিং সিপি, ভ্যালেন্সিয়া, রিভার প্লেট, ক্যস্টিঅন ক্লাবের দায়িত্ব পালন করেছেন। যেখানে, ভ্যালেন্সিয়ার হয়ে একটি ইউরোপিয়ান কাপ এবং লীগ টাইটেল জিতেন। রিয়াল মাদ্রিদ ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ, মাদ্রিদিস্তাদের আরাধ্য “ডন আলফ্রেডো ডি স্টেফানো” দুঃসময়ে ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়ে ক্লাব লেভেলে রিয়াল মাদ্রিদকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।
একজন মাদ্রিদিস্তা এবং ফুটবল ভক্ত হিসেবে আপনার প্রতি রইল শ্রদ্ধা, কৃতজ্ঞতা এবং ভালোবাসা।
Hala Madrid Y Nada Más

You May Also Like