প্রতিপক্ষ বিশ্লেষণঃ ভিয়ারিয়াল

মৌসুমে উড়ন্ত শুরু করার পর রিয়াল মাদ্রিদ আজ টেবিল টপার হিসেবে মাঠে নামছে ভিয়ারিয়ালের সাথে। ভিয়ারিয়াল এই ম্যাচের আগে খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই। তাদের ঘারে ড্র এর চাপ চেপে বসেছে।

ম্যাচ পূর্ববর্তী অবস্থা:
লা লীগায় গত দশকের সবচেয়ে ধারাবাহিক কয়েকটি দলের মধ্যে একটি ভিয়ারিয়াল। কিন্তু তারা এই মৌসুমে তেমন সুবিধাজনক ফুটবল খেলতে পারছে না। তারা এই মৌসুমের ৫ ম্যাচে মাত্র ১ টি জয় এবং চারটি ড্র নিয়ে পয়েন্ট টেবিলের ১২ নম্বরে আছে।
তারা শেষ ৩ টি ম্যাচ হেরেছে সান্তিয়াগো বার্নাব্যুতে। ভিয়ারিয়ালের বর্তমান ফর্ম বিবেচনা করলে রিয়াল মাদ্রিদের জন্য আজকের কাজটা একটু সহজই হওয়ার কথা। কিন্তু ভিয়ারিয়াল এই মৌসুমে একটি ম্যাচও হারেনি। তাই তারা আমাদের থেকে ২ পয়েন্ট ছিনিয়ে নিয়েও যেতে পারে খুব সহজেই।

আমরা শেষ ৫ ম্যাচে কোন ম্যাচ ভিয়ারিয়ালের সাথে ১ গোলের বেশি ব্যবধানে জিততে পারিনি। কিন্তু কার্লো আনচেলত্তির এই রিয়াল মাদ্রিদ বিগত মৌসুমের পারফর্মেন্সগুলোকে ছাড়িয়ে যাচ্ছে এবং এটিই কৌতূহল জাগায় যে ভিয়ারিয়ালকে আজ আমরা কতো গোলে আউটস্কোর করবো।

প্রতিপক্ষের শক্তি:
ভিয়ারিয়ালের সবচেয়ে বড় শক্তি পসেশন ফুটবল। তারা এওয়ে ম্যাচে গড়ে ৬০ শতাংশ বল পসেশন রেখেছে এই মৌসুমে। এছাড়া তাদের খেলোয়াড় লম্বা গড়নের হওয়ায় তাদের এরিয়াল ডুয়েল জেতার ক্ষেত্রে একটি সুবিধা লক্ষ করা যায়। এই মৌসুমে তাদের ৫৯ শতাংশ এরিয়েল সাকসেস রেট রয়েছে এওয়ে ম্যাচগুলোয়। সেখানে রিয়াল মাদ্রিদের এরিয়েল সাকসেস রেট ৫০ শতাংশ। তাদের গ্রাউন্ড ডুয়েলের অবস্থাও বেশ ভালো। তারা প্রতি ম্যাচে ১৫ টি সাকসেসফুল ট্যাকেল গড় করছে যেটি রিয়াল মাদ্রিদের সমান। এই জায়গাটা আজকে ভিনিশিয়াস বা অন্য কারো রান ব্লক দিতে কাজে লাগতে পারে।

যাদের দিকে নজর থাকবে:
এই মৌসুমে ভিয়ারিয়ালের সেরা খেলোয়াড় এখন পর্যন্ত মানু ত্রিগেরস। তিনি ৫ ম্যাচ শেষে ২ গোল করেছেন এবং তার xG এখন পর্যন্ত ০.৬। এছাড়া ভিয়ারিয়ালের হয়ে অল্প সময়ের জন্য সাবস্টিটিউট হিসেবে মাঠে নেমে ইমপ্যাক্ট ফেলেছেন আর্নোট গ্রোয়েনেভেল্ড। তিনি শেষ দুই ম্যাচে স্টার্টও পেয়েছেন। তাই বলা যায় আজকেও তিনি লেফট উইং এ মাদ্রিদের সাথে মাঠে নামতে পারেন। তিনি দলের ভেতরে সবচেয়ে বেশি xG (১.6) গড় করছেন।

প্রতিপক্ষের দুর্বলতা:
ভিয়ারিয়ালের সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে গোলে শট নেয়া। যেখানে মাদ্রিদ প্রতি ম্যাচে গোলে শট নেয় গড়ে ১৮ টা । সেখানে ভিয়ারিয়াল শট নেয় মাত্র ১০ টা। শট কনভার্শন রেটেও তারা অনেক পিছিয়ে আছে। তাদের শট কনভার্শন রেট যেখানে মাত্র ১১ শতাংশ সেখানে মাদ্রিদের শট কনভার্শন রেট ২০ শতাংশ। ভিয়ারিয়ালের সবচেয়ে বড় দুর্বলতা এই এট্যাকেই বলা যায়। তারা শুধু নিজেরা শট দিতে ব্যর্থ ব্যপারটা তেমন না। তারা অনেক বেশি শট কনসিডও করে। তারা এই মৌসুমে এওয়ে ম্যাচগুলোতে ১৬ টি শট প্রতি ম্যাচে গড়ে সম্মুখীন হয়েছে। সেখানে রিয়াল মাদ্রিদের সেই স্ট্যাটটা মাত্র ১১ টি শট। যদি রিয়াল মাদ্রিদের সাথে এইরকম শট কনসিড করে তারা তাহলে রিয়াল মাদ্রিদ অবশ্যই যদি ভাগ্য ঠিক থাকে তাহলে তাদের ছেড়ে কথা বলবে না।
তাদের আরো একটি সমস্যা হলো সেট পিস। তারা এই মৌসুমে সেট পিস থেকে কোন গোল করতে পারেনি।

ভিয়ারিয়ালের বর্তমান ফর্ম বিবেচনায় একটা ওপেন এন্ড টু এন্ড গেম দেখার আশা নিয়ে বসতে পারি আমরা আজকে। যদি ভিয়ারিয়াল প্রথম গোলটা খায় তখন ম্যাচ পুরো এন্ড টু এন্ড হয়ে যেতে পারে এবং সেই অবস্থায় রিয়াল মাদ্রিদ যে ফেভারিট সেটা বলার অপেক্ষা রাখে না।

You May Also Like