গোল উৎসবের মিথ্যে মোড়ক

কার্লো আঞ্চেলোত্তি ফিরে এসেই বলেছিলেন, “এই ক্লাবের সমর্থকেরা যেধরনের আক্রমণাত্মক ফুটবল দেখে অভ্যস্ত, আমি তা ফিরিয়ে আনতে চাই”। তা তিনি ফিরিয়ে এনেছেনও বটে। প্রথম আট ম্যাচে ২২ গোল, উড়ন্ত ফর্মে করিম বেঞ্জেমা এবং বদলে যাওয়া রূপে স্থিতধী এক ভিনিশিয়াস জুনিয়র। এখন পর্যন্ত মৌসুমের সবচেয়ে বড় তিন ম্যাচে গোল হজম করতে হয়েছে কেবল একটি, তাও ব্যক্তিগত ভুলের কারণে। ফর্মহীন আসেন্সিও একটা হ্যাট্রিকও করে ফেলেছেন। আর এই সবকিছুই হয়ে গেছে মিডফিল্ড মার্শাল টনি ক্রুস মাঠে ফেরার আগেই। সবই তো ঠিকঠাক চলছে এই ক্লাবে, তাই না? 

না, চলছে না। টিনের চশমাটা খুলে ফেলুন পাঠক। গোল উৎসবের মিথ্যে মোড়কে আমরা বেশ কিছু অপছন্দনীয় আলোচনা এড়িয়ে যাচ্ছি। সমস্যাগুলো জটিল – যা ভিয়ারিয়াল ম্যাচের আগ পর্যন্ত গোল উৎসব দিয়ে ঢেকে রাখা গেছে। তবে এটলেটিকো, চ্যাম্পিয়ন্স লীগের কোন নক-আউট ম্যাচের প্রতিপক্ষ, এমনকি আগামী মাসে ধুঁকতে থাকা বার্সেলোনার সামনে এই সমস্যাগুলো ঢেকে রাখা যাবে কিনা তা নিয়ে চিন্তার যথেষ্ঠ কারণ রয়েছে।

সমস্যা ১ঃ অদ্ভুত প্রেসিং

আক্রমনাত্মক হাই-স্কোরিং ফুটবল খেলার একটা উপায় অবশ্যই কার্যকরী হাই-প্রেসিং। রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড লাইন হাই-প্রেস করছে ঠিকই কিন্তু তাদের নিচে থাকা মিডফিল্ড লাইন কিংবা ডিফেন্স লাইনের সাথে তাদের তেমন যোগসূত্র পাওয়া যাচ্ছে না। নিচের দুইটি ভিডিওতে দেখা যাবে, রিয়ালের মিডফিল্ড লাইন ও ডিফেন্স লাইনের মধ্যে বিশাল একটা ফাঁকা জায়গা। কোন ভাবে প্রেসিংয়ের একটি লাইন পার করতে পারলেই প্রতিপক্ষের জন্য বিনা বাধায় অনেকটুকু জায়গা অতিক্রম করা একেবারেই সহজ হয়ে যায়, চাপে পড়েন ডিফেন্ডাররা। যে দলের দুই ফুলব্যাকই অনেক উপরে উঠে প্রেস করেন, সেই দলে একমাত্র ডিফেন্সিভ মিডফিল্ডারকেও প্রেসে এত বেশি অগ্রগামী হতে বলাটা কতটা যৌক্তিক, সেটা আঞ্চেলোত্তিই ভাল বলতে পারবেন। 

https://streamable.com/siz2gg

https://streamable.com/8iig5k

বর্তমানে শীর্ষস্থানীয় দলগুলো অধিকাংশই বল পায়ে খুব নির্ভার। এভাবে প্রেস করতে থাকলে “প্লেয়িং ফ্রম দ্য ব্যাক”-এ পারদর্শী কোন দল, যেমনঃ চেলসি, বায়ার্ন কিংবা ম্যানচেস্টার সিটি রিয়াল মাদ্রিদকে স্রেফ খুবলে খাবে। নিজেদের ব্যর্থতায় গোল না পেলেও রিয়াল মাদ্রিদের প্রেসিংয়ের শোচনীয় অবস্থা একেবারে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে গেল ভিয়ারিয়াল।

সমস্যা ২ঃ কাসেমিরো

আধুনিক ফুটবলে কাসেমিরো একজন অনন্য চরিত্র। বর্তমানে তিনি দলের সিনিয়র খেলোয়াড়দের একজন। তরুণ ফুটবলারদের জন্য একজন আদর্শ কিন্তু তাঁর বর্তমান ফর্ম একেবারেই আদর্শ অবস্থায় নেই। আজকের আলোচনায় প্রেসিংয়ের বিরুদ্ধে তাঁর অতি দূর্বল পাসিং নয়, বরং যেই ডিফেন্সিভ দায়িত্বের জন্য তিনি দলে আছেন সেটা নিয়েই কথা হবে। শুরুতেই বলে নিতে হবে এখানে পুরো দায় কাসেমিরোর নয়, কিছু দায় আঞ্চেলোত্তিরও। উপরে আলোচনা করেছি, ডিফেন্স এবং মিডফিল্ডের মধ্যে বিশাল ব্যবধান রেখে কাসেমিরোকে খুব বেশি উপরে পাঠানোর সিদ্ধান্তটা অদ্ভুত।

কাসেমিরো নিজের সেরা খেলাটা খেলেন যখন তিনি পজিশনাল শৃঙ্খলা বজায় রাখেন। কিন্তু এই মুহুর্তে কাসেমিরোর খেলা দেখে বোঝার উপায় নেই তিনি ডিফেন্সিভ দায়িত্বে খুব বেশি মনযোগী। বল রিকভার করা কিংবা ডিফেন্সে সংখ্যা বাড়ানোর চেয়ে কাসেমিরোকে বেশি ব্যস্ত দেখা যাচ্ছে বল রিকভার হলে সম্ভ্যাব্য কাউন্টার এটাকের জন্য সুবিধাজনক জায়গা বেছে নেওয়াতে। যেমন এই ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি যাকে মার্ক করছিলেন সেই খেলোয়াড় তাঁকে পাশ কাটিয়ে চলে যাওয়ার পরও কাসেমিরো হেলেদুলে চলছেন, অথচ এখানে তাঁর সম্পূর্ণ গতিসহ চেষ্টা করে আলাবা এবং মিলিতাকে সাহায্য করার কথা।

https://streamable.com/p5oo5k

 

টনি ক্রুস ফিরছেন শীঘ্রই, তাঁর প্রত্যাবর্তনে কাসেমিরোর প্রেসিংয়ের সময় পজিশনিংয়ে কোন পরিবর্তন আসে কিনা তা সময়ই বলে দিবে। অন্যান্য অসংগতিগুলোর মধ্যে নাচোকে লেফট ব্যাকে খেলানোর ব্যাপারটাও ঠিক জমছে না। যেখানে ভিনিশিয়াস, কামাভিঙ্গারা বড়-ছোট সব ম্যাচেই নিজেদের প্রমাণ করার সুযোগ পাচ্ছেন, এবং প্রমাণ করছেন সেখানে মিগেল কেন কোচের আস্থাভাজন হতে পারছেন না – এই বড় ম্যাচগুলোয় সেটাও চিন্তার উদ্রেগ ঘটায়। রিয়াল মাদ্রিদ গোল পাচ্ছে ঠিকই কিন্তু আমাদের লক্ষ্য মায়োরকার সাথে ঝড় তোলা নয়, আমাদের লক্ষ্য লা লীগা এবং চ্যাম্পিয়ন্স লীগ জেতা। আমাদের প্রেসিং স্কিম এই মুহুর্তে তা হতে কয়েক আলোকবর্ষ দূরে।

_________________________________________________

মেহেদী হাসান

মাদ্রিদ বেতার সম্পাদক ডেস্ক

টরন্টো, কানাডা

২৬/০৯/২০২১

 

[Cover image materials were collected from the internet]

You May Also Like