“রিয়াল মাদ্রিদের কোচ হওয়া একটি বিশাল দায়িত্ব। কিন্তু এটি উপভোগ্য।”- কার্লো আনচেলত্তি।

লা ডেসিমা জয়ের ঠিক এক বছর পর রিয়াল মাদ্রিদ থেকে বিদায় নিতে হয়েছিল ফ্লোরেন্তিনো পেরেজের এক পাগুলে সিদ্ধান্তের বলি হয়ে। সেই সিদ্ধান্তের পর যখন জিজ্ঞেস করা হয়েছিল দল পরিচালনায় কার্লো আনচেলত্তির ভুল নিয়ে তখন পেরেজ নিজেই বলেছিলেন যে তিনি আসলেন জানেন না। এরপর কেটে গেছে অনেকগুলো বছর। বায়ার্ন, নাপোলি, এভারটনে ক্যারিয়ার কাটানো আনচেলত্তি আস্তে আস্তে কোচিং ক্যারিয়ারের ইউরোপের এলিট হিসাবে নিজের জায়গা হারাচ্ছেন কী না এই ফিসফাস যখন প্রকট তখন আবার তার ডাক পড়ল রিয়াল মাদ্রিদের দুয়ারে। রিয়ালকে আনচেলত্তি বলেছেন নিজের কোচিং ক্যারিয়ারের সবচেয়ে বড় গর্বের চাকরী। নিজের বিবৃতিতে বলেছেন তার অন্তর এতগুলো বছর পড়ে ছিল মাদ্রিদেই। তার ডেস্কে লেগে থাকা লা ডেসিমা জয়ের ছবিও সেই সাক্ষ্যই দেয়। 

অফিসিয়ালি রিয়াল মাদ্রিদের কোচ হিসাবে দ্বিতীয় অধ্যায়ের শুরুতে আনচেলত্তিকে কথা বলতে হয়েছে তার এই লম্বা যাত্রা, তার ভাবশিষ্য এবং স্নেহধন্য জিনেদিন জিদান কিংবা রিয়াল মাদ্রিদের বর্তমান দল নিয়েও। পড়ুন কার্লো আনচেলত্তির পূর্ণাংগ সাক্ষাতকারের বাংলা অনুবাদ।

আনচেলত্তিকে স্বাগতম জানিয়ে এমিলিও বুয়েত্রেগানোর সূচনা বক্তব্যঃ

“ আপনাকে আবার রিয়াল মাদ্রিদে ফিরে পাওয়াটা খুবই আনন্দের। আপনি জানেন এটি আপনার ঘর। রিয়াল মাদ্রিদ সমর্থকদের মনে আপনার জন্য যে ভালবাসা রয়েছে আপনার প্রথমবারের জন্য যেখানে আপনি সবার জন্য আনন্দ বয়ে এনেছিলেন। এবং অবশ্যই স্মরণীয় হয়ে আছে সবার কাছে আপনার এনে দেয়া চ্যাম্পিয়ন্স লীগের দশম শিরোপা।

আনচেলত্তির সূচনা বক্তব্যঃ 

“ আমি খুব খুশী এখানে ফিরতে পেরে। আমি খুশী এমন ক্লাবে ফিরতে পেরে যেটাকে আমি মনে করি আমার ঘর। আমি আগে যা যা করেছি সেটা থেকে আমি অনুপ্রেরণা নেব সেগুলা আবার করতে এই ক্লাবের জন্য। আমার গতবারের দুই বছরের খুবই মধুর স্মৃতি রয়েছে এখানে। শিরোপা গুলোর জন্য যেমন রয়েছে আবেগ সেরকমই আবেগ রয়েছে সবার সঙ্গে আমার সম্পর্কের জন্যও।”

রিয়াল মাদ্রিদের দায়িত্বের ভার বিষয়েঃ 

“ রিয়াল মাদ্রিদের কোচ হওয়া একটি বিশাল দায়িত্ব। কিন্তু এটি উপভোগ্য। আপনি বিশ্বের সেরা ক্লাবের দায়িত্বে রয়েছেন, এটা সম্মানের।”

দলের খেলার ধারা কেমন হবেঃ

“ ঐতিহ্যগতভাবে এই ক্লাবের আক্রমণাত্মক ফুটবল খেলার ইতিহাস রয়েছে। আমি জানি গত পাঁচ বছরে ফুটবল অনেক বদলে গেছে। আমি জানি এখন খেলাটা আরো জমজমাট, আরো নিয়মতান্ত্রিক। কিন্তু রিয়াল মাদ্রিদের ফুটবলের ঘরাণাটা কিন্তু সব সময় একই থাকবে- আক্রমণাত্নক এবং দৃষ্টিসুখকর।”

কেমন হবে দলের স্কোয়াডঃ

“আমার এখনো আসলেই ক্লাবের সাথে এ ব্যাপারে কোন কথা হয় নি। আমি স্কোয়াডের সবাইকেই কম বেশি চিনি। আমি তরুণ খেলোয়াড়দের ও চিনি এবং জানি অনেকে তাদের লোন থেকে ফেরত আসবেন। আমাদের অনেক ধরনের সুযোগ রয়েছে। আমি শান্তভাবে সব সুযোগ ই বাজিয়ে দেখতে চাই। প্রথমবার যখন আমি এখানে ছিলাম ক্যাস্টিয়া থেকে একদল তরুণ উঠে এসেছিল। মোরাতা, নাচো, ক্যাসেমিরো, হেসে- তারা কিন্তু বেশ ভাল করেছিল। কার্ভাহাল এসেছিল বায়ার লেভারকুসেন থেকে। এই তরুণ খেলোয়াড়দের আগ্রহ ও নিবেদন এর সাথে অভিজ্ঞ খেলোয়াড়দের অভিজ্ঞতার বলেই আমরা ভাল করেছিলাম।”

দলবদলের বাজারে কেমন হবে রিয়াল মাদ্রিদের বিচরণঃ

“ আমার এটা নিয়েও কথা বলার সময় হয় নি। আসলে সবকিছু এত তাড়াতাড়ি ঘটে গেছে…। আমি শুধু প্রেসিডেন্টকে ধন্যবাদ বলেছি কারণ আমার কাছে এখানে ফিরে আসাটা অনেক বড় ব্যাপার।”

দলের সিনিয়র খেলোয়াড়দের নিয়ে চিন্তাভাবনা কেমনঃ

“আমার গ্যারেথ বেল, ইস্কো বা মার্সেলোকে আমি অনেক পছন্দ করি। তারা যে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় এই বোধটি তাদের অনুপ্রাণিত করে। কিন্তু ফুটবলে শেষ বিচারক হচ্ছে মাঠের পারফরমেন্স। তাদের সবাইকেই অনুশীলনে ভাল করতে হবে এবং তাদের কোচের সামনে প্রমাণ করতে হবে যে তারা রিয়াল মাদ্রিদে খেলার জন্য যোগ্য।”

কে থাকবেন কোচিং স্টাফেঃ

“আমরা আগামী কয়েকদিনে আমাদের কোচিং স্টাফে কে কে দলভুক্ত হবেন তা নিয়ে সিদ্ধান্ত নিয়ে নেব”

স্কোয়াডের মান নিয়ে আনচেলত্তির মনোভাবঃ

“ আমার মনে হয় আমাদের বেশ ভাল একটা স্কোয়াড আছে। অভিজ্ঞতার মিশেল দিতে ক্রুস, মদ্রিচ, রামোস, বেল, বেনজেমা আছেন এবং এর সাথে তারুণ্যের যোগান দিতে একদল মানসম্পন্ন তরুণ খেলোয়াড় ও আছেন রড্রিগো, ভিনিসিয়াস বা ভালভার্দের মত। তারা দেখিয়েছে তাদের এই পর্যায়ে খেলার মত প্রতিভা আছে। আমাদের তাই নিঃসন্দেহে মানসম্পন্ন স্কোয়াড আছে। তবে অনেক খেলোয়াড় থাকায় আমাদের স্কোয়াড একটু ছোট করতে হবে এত খেলোয়াড় হাতে থাকায় আর আমরা সেটা কীভাবে করব তা আমাদের পর্যালোচনা করতে হবে।

সার্জিও রামোসের ভবিষ্যত নিয়েঃ

“এটা তো পরিষ্কার যে রামোস রিয়ালের জন্য কতটা গুরুত্বপূর্ণ। সে রিয়ালের সাফল্যের ইতিহাসের অনেক বড় অংশ। আমরা তার সাথে কথা বলব। কিন্তু আমি রামোসের চুক্তির অবস্থার বিস্তারিত জানি না কারণ আমি এখানে ছিলাম না, আমি ছিলাম লিভারপুলে।”

দলের গোলখরা নিয়েঃ

“ দলের এখনকার অবস্থায় বেনজেমাকে ৫০ গোল করতে হবে, ৩০ গোল যথেষ্ট নয়। ভিনিসিয়াসকে আরো গোল করতে হবে। আমাদের বাকিদের থেকেও আরো গোল চাই। আমার হাতে যে খেলোয়াড়েরা আছেন তাদের যথেষ্ট প্রতিভা রয়েছে। আমি বেনজেমাকে আবার কোচিং করাতে পেরে আসলেই আনন্দিত। সে অনেক উন্নতি করেছে, দায়িত্ব তাকে পরিণত করেছে আগের চেয়ে। এখানে সুন্দর ভবিষ্যতের প্রতিশ্রুতিসম্পন্ন খেলোয়াড় রয়েছে। তাই এটা কেবলমাত্র নতুন খেলোয়াড়ের দিকে তাকিয়ে থাকার বিষয় নয়, বরং এটি সবার জন্য বেশি গোল করার ও প্রশ্ন।

Ancelotti's signing ceremony
Ancelotti’s signing ceremony. Image Credit: Real Madrid CF Website

গ্যারেথ বেল এর ভবিষ্যত নিয়েঃ

“ গ্যারেথ গত মৌসুমে প্রিমিয়ার লীগে অনেক বেশি খেলেনি। কিন্তু তার মাঝেও সে অনেক গোল করেছে। যখন সুযোগ পেয়েছে সে বেশ কার্যকর ছিল। আমি তাকে বেশ ভাল করেই চিনি এবং সে যদি খেলার ব্যাপারে আগ্রহী হয় তাহলে সে একটা ভাল মৌসুম কাটাতেই পারে। আমার সে ব্যাপারে কোন সন্দেহ নেই।”

দল কি শিরোপা জিততে সক্ষম কী নাঃ

“ আমরা এই দল নিয়ে শিরোপার জন্য লড়াই করতে পারব। এই দল নিয়ে ধারে থাকা খেলোয়াড়দের ছাড়াই রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে খেলে এসেছে আবার লীগ শিরোপার জন্য ও যথেষ্ট লড়াই করেছে।”

জিদানের বিষয়েঃ

“জিদানের বিষয়ে আসলে আমি নতুন করে কী বলতে পারি? সে তিনবার চ্যাম্পিয়ন্স লীগ জিতেছে এবং দলের জন্য খুবই ভাল নেতৃত্ব দিয়েছে শেষদিন পর্যন্ত। সে একবার চলে গিয়ে আবার ফেরত এসেছিল এবং তখনো সবকিছু ভালভাবে সামলেছে। এখানে সবাই জিদানের কাছে কৃতজ্ঞ। সে যা করেছে তা অবিশ্বাস্য। আমি জিদানের সাথে এখনো কথা বলতে পারিনি কারণ সব কিছু হুট করে হয়ে গিয়েছে। কিন্তু আমি নিশ্চিত আমরা খুব শীঘ্রই কথা বলব।”

এডেন হ্যাজার্ডের ব্যাপারেঃ“ সে সর্বোচ্চ পর্যায়ের খেলোয়াড়। তার প্রথম বছরে খুব খারাপ ইনজুরীতে পড়ায় কিছু সমস্যা হয়েছে এবং এখনো হয়তো সে তার প্রত্যাশিত মানে পৌছাতে পারেনি। কিন্তু আমি মনে করি সে পারবে।”

জিদানের খোলাচিঠির ব্যাপারেঃ

“৪০ বছর ধরে আমি ফুটবলের সাথে আছি। ফুটবল নিয়ে একটা জিনিস সব সময় হয়, মানুষ কথা বলে। খেলোয়াড়েরা ফুটবল খেলে আর সাংবাদিকেরা যা হয় তা নিয়ে রিপোর্ট করেন। এটাই স্বাভাবিক। আমি এই জগৎটিকে খুব ভালভাবে চিনি এবং এটা এমনই। যা হয়ে গিয়েছে তা আমাদের মেনে নিতে হবে। আমাদের সম্মান করতে হবে প্রত্যেককে যারা এই শিল্পে কাজ করেন। কোচ, খেলোয়াড় বা সাংবাদিক সবাইকেই।”

জিদানের চিঠি পড়ে রিয়ালে ফেরার ব্যাপারে সংশয় তৈরি হয়েছিল কী নাঃ

“ দেখুন কোচ হিসাবে জিদানের সাথে প্রেসিডেন্টের সম্পর্ক ঠিক কেমন ছিল আমার জানা নেই। তাই এই প্রশ্নের উত্তর দেয়া আমার জন্য কঠিন। তবে আমাকে যখন প্রেসিডেন্ট এই সুযোগ দিয়ে ফোন করেছিলেন, আসার ব্যাপারে আমার কোন সন্দেহ ছিল না।”

রোনালদোকে আবার দলে ভেড়াতে আগ্রহী কী নাঃ 

“ক্রিস্টিয়ানোর প্রতি আমার ভালবাসা অপরিসীম। কিন্তু আমি অন্য ক্লাবের খেলোয়াড়দের নিয়ে কথা বলার বিষয়টি পছন্দ করিনা। আমি তাকে জুভেন্টাসের হয়ে ভাল করতে দেখে, অনেক গোল করতে দেখে আনন্দিত। তার জুভেন্টাসের সাথে চুক্তি রয়েছে এবং আমি মনে করি যখন অন্য ক্লাবের সাথে কারো চুক্তি রয়েছে তখন তাকে নিয়ে এখানে কথা বলাটা মানানসই।”

রোনালদো কোন বার্তা দিয়েছেন কী নাঃ

“না, এখনো পর্যন্ত সে আমাকে কোন বার্তা দেয় নি।”

আলেগ্রি বা কন্তের ব্যাপারেঃ

“তারা এমন কোচ যারা বড় ক্লাবের হয়ে অনেক শিরোপা জিতেছেন। কন্তে তো মাত্রই সিরি এ জিতেছেন। আলেগ্রি জুভেন্টাসের হয়ে জিতেছেন অনেক। আমার সাথে এমন বন্ধুদের তুলনা করলে শুনতে আসলে ভালই লাগে।” 

সমালোচনার জবাব কীভাবে দেবেনঃ

“সবাই জানে রিয়াল মাদ্রিদের লক্ষ্য কী। লা লীগা, চ্যাম্পিয়ন্স লীগ এবং কোপা ডেল রে জেতা। লক্ষ্য যখন এত বড় সমালোচনা আসবেই। এটি বিশ্বের সবচেয়ে বেশি আলোচিত ক্লাব। বিশ্বের সবচেয়ে বড় ক্লাবের কোচ হতে পারা একটা বড় দায়িত্ব এবং সব সময় আপনি যেভাবে চাইবেন সব সেভাবে চলবে না। কিন্তু আপনাকে কোচ, খেলোয়াড় বা সাংবাদিক সবাইকে পর্যাপ্ত সম্মান তো দিতেই হবে তাদের কাজের জন্য…”

আনচেলত্তির সাথে রিয়াল মাদ্রিদের চুক্তি সংক্রান্ত সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। তার ছেলে ডেভিড আনচেলত্তির পাশাপাশি সহকারী কোচ হিসাবে শোনা যাচ্ছে সাবেক রিয়াল রাইটব্যাক ও সহ অধিনায়ক আলভারো আরবেলোয়ার নাম।

(কার্লো আনচেলত্তির পূর্ণ সাক্ষাতকারটি স্প্যানিশ দৈনিক AS থেকে অনুবাদিত)

 

You May Also Like