আফ্রিকাতে মাদ্রিদ – স্পোর্টিবেটের সঙ্গে গাঁটছড়া বাঁধল রিয়াল

অনলাইনভিত্তিক বাজিকর প্রতিষ্ঠান স্পোর্টিবেট আফ্রিকাতে রিয়াল মাদ্রিদের নতুন পৃষ্ঠপোষক হিসেবে চুক্তিবদ্ধ হয়েছে; প্রতিষ্ঠানটি আফ্রিকাতে মাদ্রিদের প্রথম পৃষ্ঠপোষক। আনুষ্ঠানিক এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে মাদ্রিদ ম্যানেজমেন্ট।

২০২০ সালের তথ্য মোতাবেক নাইজেরিয়া, কেনিয়া, ঘানা এবং জাম্বিয়ায় বিস্তৃত স্পোর্টিবেট আফ্রিকার সর্ববৃহৎ খেলাধুলাভিত্তিক অনলাইন বাজিকর প্রতিষ্ঠান। কেবল বাজিই নয়, খেলার সরাসরি সম্প্রচার, ফল এবং সময়সূচি সম্পর্কে জানবার ক্ষেত্রেও এটি বেশ উপযোগী। ফুটবল ছাড়াও বাস্কেটবল, টেনিস, রাগবি, ক্রিকেট এবং ই-স্পোর্টস বাজির ক্ষেত্রেও অনলাইন প্রতিষ্ঠানটি সমভাবে জনপ্রিয়। ই-স্পোর্টসের মধ্যে কাউন্টার স্ট্রাইক, ডোটা, লিগ অব লেজেন্ডসের মতো গেমগুলোয় বাজির হার অত্যন্ত চড়া। সাবেক লস ব্ল্যাংকোস তারকা মাইকেল এসিয়েন এবং নাইজেরিয়ান কিংবদন্তী ফুটবলার নোয়াঙ্কোউ কানু প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত।

সমাজে বাজির প্রভাব বোঝাতে নিয়মিত জুয়াড়ি স্যামুয়েল(ছদ্মনাম) দ্য গার্ডিয়ান নাইজেরিয়াকে বলছেন, “আমার অভিজ্ঞতা এবং ধারণা থেকে বলতে পারি, নাইজেরীয় যুব সমাজের প্রায় ৯০ শতাংশ বাজির সঙ্গে জড়িত”।

তরুণ প্রজন্ম ফুটবল বাদ দিয়ে ভিডিও গেমসে মজে রয়েছে বিধায় ফুটবলকেই পাল্টে ফেলবার পরিকল্পনা হাতে নেয়া ফ্লোরেন্তিনো পেরেজের নতুন এই সিদ্ধান্ত আফ্রিকান যুব সমাজকে ফুটবল ‘দর্শনে’ ফেরায় কি না সেটিই দেখবার।

সূত্র: রিয়াল মাদ্রিদ, গোল, দ্য গার্ডিয়ান নাইজেরিয়া

Photo from LinkedIn

You May Also Like